Be Trainer! Share Your Knowledge.

Home » Education Guideline » নতুন নিয়মে কলেজে ভর্তির নিয়ম জেনে নিন একপলকে।

নতুন নিয়মে কলেজে ভর্তির নিয়ম জেনে নিন একপলকে।

প্রিয় ভাই প্রথমে আমার সালাম নেবেন । আশা করি ভালো আছেন । কারণ TrickTuneBD.Com এর সাথে থাকলে সবাই ভালো থাকে । আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি । তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য একদম নতুন একটা টপিক। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি ।

কলেজে ভর্তির ক্ষেত্রে আগের নিয়মের পরিবর্তন করে নতুন শর্ত জুড়ে দিয়ে নীতিমালার খসড়া তৈরি করছে শিক্ষা মন্ত্রণালয়।

ফলে চলতি বছর থেকেই কলেজ এবং মাদরাসায় একাদশ শ্রেণীতে ভর্তিতে বেশ কিছু পরিবর্তন আসছে। মার্চের প্রথম সপ্তাহের মধ্যেই কলেজে ভর্তির খসড়া এই নীতিমালা চূড়ান্ত করা হবে বলেও সংশ্লিষ্টরা জানিয়েছেন। নতুন নিয়মে কলেজে ভর্তিতে দুটি ক্ষেত্রের কোটা পদ্ধতিও উঠে যাচ্ছে। আবার একজন শিক্ষার্থীর নিকট থেকে উন্নয়ণ ফি হিসেবে ৩ হাজার টাকার বেশি না নেয়ারও কড়া নির্দেশনা থাকছে এই নীতিমালায়। সংশ্লিষ্ট সূত্র জানায়, কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন এনে আন্ত:শিক্ষা সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পক্ষ থেকে একটি খসড়া নীতিমালা প্রণয়ন করা হয়েছে। নীতিমালায় কোটা বাতিল, রেজিস্ট্রেশন ফি বৃদ্ধি, এসএমএস এর মাধ্যমে আবেদন প্রক্রিয়া বাতিলসহ গুরুত্বপূর্ণ চারটি পরিবর্তন আনা হয়েছে।

ভর্তি আবেদন ১০ মে শুরু হয়ে ২৫ জুন শেষ করার প্রস্তাব করেছে আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড।

নতুন এই নীতিমালার বিষয়ে বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের পক্ষ থেকে আয়োজিত এক সভায় একাদশ শ্রেণির খসড়া নীতিমালা-২০২০ তুলে ধরা হয়। সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং এ বিভাগের সচিব মো: মাহবুব হোসেন উপস্থিত ছিলেন। এদিকে নতুন এই খসড়া নীতিমালায় দেখা গেছে, এ বছর একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা বহাল রেখে অন্যান্য দুটি কোটা বাতিল করা হয়েছে। ভর্তি প্রক্রিয়ায় জটিলতা ও ব্যয় কমাতে এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া বাতিল করে শুধুমাত্র অনলাইনে আবেদন করার প্রস্তাব করা হয়েছে। বিভাগীয় ও জেলা সদর, শিক্ষা মন্ত্রণালয়ের অধস্তন দফতর সমূহের কোটা বাতিল করা হয়েছে।

ভর্তি নিশ্চয়ন ফি ১৩০ টাকার বদলে ১৩৫ টাকা নির্ধারণ করতে প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ চূড়ান্ত তালিকায় নাম আসলে একজন শিক্ষার্থীকে এই পরিমাণ টাকা দিতে হবে।

মার্চের প্রথম সপ্তাহের মধ্যে খসড়া এই নীতিমালা চূড়ান্ত করা হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

নীতিমালা প্রণয়ণের সাথে সম্পৃক্ত শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, এবারও অনলাইনে ১০টি কলেজ বা মাদরাসায় আবেদন করার সুযোগ রাখা হয়েছে। এর জন্য নেয়া হবে ১৫০ টাকা। ফলে মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস করে ভর্তির আবেদন আর করা যাবে না। আগে মোবাইলে এসএমএসের মাধ্যমে প্রতিটি আবেদনের জন্য ১২০ টাকা ফি নেয়া হতো।

মেধা কোটা প্রসঙ্গে নীতিমালায় বলা হয়েছে শতভাগ মেধা কোটা ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষ কোটা হিসেবে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা, বিকেএসপি শূন্য দশমিক ৫ এবং প্রবাসী শূণ্য দশমিক ৫ শতাংশ কোটা বহাল রেখে বিভাগীয় ও জেলা সদর, শিক্ষা মন্ত্রণালয়ের অধস্তন দফতরসমূহের কোটা বাতিল করা হয়েছে। এবার ঢাকা মেট্রোপলিটন এলাকায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তি ফি ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ঢাকার মধ্যে আংশিক এমপিওভুক্ত ও এমপিওবিহীন প্রতিষ্ঠানের বাংলা মাধ্যম ভর্তির জন্য ৯ হাজার ও ইংরেজি মাধ্যমের ভর্তি ফি ১০ হাজার টাকা নির্ধারণ করা হবে। সকল প্রতিষ্ঠানের জন্য উন্নয়ন ফি ৩ হাজার টাকার বেশি করা যাবে না। প্রতিটি খাতে অর্থ আদায়ের ক্ষেত্রে রশিদ প্রদানের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়াও মফস্বল ও পৌর এলাকার জন্য ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা, পৌর জেলা সদরে ২ হাজার টাকা, ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি নেয়া যাবে না বলেও খসড়ায় উল্লেখ করা হয়েছে। নীতিমালা অনুযায়ী, অনলাইনে একাদশ শ্রেণির প্রথম ধাপের ভর্তি আবেদন আগামী ১০ থেকে ২০ মে পর্যন্ত গ্রহণ করা হবে। ২৭ থেকে ৩১ জুন যাচাই-বাছাই, আপত্তি ও নিষ্পত্তি কার্যক্রম চলবে। ৮ জুন প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে। তবে পুনঃনিরীক্ষায় এসএসসি পরীক্ষা ফল পরিবর্তনকারীরা ১ জুন থেকে ৩ জুন পর্যন্ত আবেদন করার সুযোগ পাবেন। দ্বিতীয় ধাপে আবেদন শুরু হবে ১৭ জুন, ২০ জুন শেষ হবে। একইদিন রাত ৮ টার পর এ ধাপের ফল প্রকাশ করা হবে। তৃতীয় ধাপে ২৩ জুন আবেদন শুরু হয়ে ২৫ জুন পর্যন্ত চলবে। ২৫ জুন রাত ৮ টার পর এ ধাপের ফল প্রকাশ করা হবে। নীতিমালায় পরিবর্তনের বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো: হারুন অর রশিদ জানান, এ বছর একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালায় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হচ্ছে। এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়ায় নানা অনিয়ম ও ভোগান্তি তৈরি হয়। অনেক কলেজ কর্তৃপক্ষ আবেদনকারীর অনুমতি ছাড়াই আবেদন করে ফেলেন। পরে সকল সমস্যা নিয়ে সকলে শিক্ষা বোর্ডে এসে অভিযোগ করেন। এ সমস্যা সমাধানে এবার মোবাইলে আবেদন প্রক্রিয়া বাতিল করে শুধু অনলাইনে রাখার প্রস্তাব করা হয়েছে। তিনি বলেন, খসড়া নীতিমালায় বিভিন্ন কোটা তুলে দেয়ার প্রস্তাব করাসহ ভর্তির রেজিস্ট্রেশনের জন্য ১৩০ টাকার বদলে ১৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। নীতিমালা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে এটি চূড়ান্ত করা হতে পারে বলেও জানান তিনি।

তাহলে ভাই ভালো থাকুন সুস্থ থাকুন TrickTuneBD.Com এর সাথে থাকুন।ধন্যবাদ ।

1 year ago (February 28, 2020) 275 Views
Report  

About Author (11)

Author

আমি যা জানি না তা TrickTuneBD থেকে জেনে নেই । আর আমি যা জানি তা TrickTuneBD তে শেয়ার করি।

Leave a Reply

Related Posts